ঘরে বসেই তৈরি করুন টুথ পাউডার

ডেস্ক নিউজ#

ঝকঝকে হাসির জন্য চাই সুস্থ দাঁত। আর সুস্থ দাঁতের জন্যে প্রতিদিন ব্রাশ করা দরকার। প্রতিদিনের একঘেয়ে টুথপেস্ট থেকে রেহাই পেতে অনেকেই টুথ পাউডার ব্যবহার করেন। চাইলে অবশ্য ঘরে বসেই আপনি বানিয়ে নিতে পারেন আপনার পছন্দের ফ্লেভারের টুথ পাউডার। শুরু করার আগে দাঁতের দাগ, প্লাক তুলে ফেলতে সক্ষম উপাদান সম্পর্কে জানতে হবে। সহজেই ব্যবহার করা যায় এমন কিছু উপাদান হচ্ছে খাবার সোডা, ক্যালসিয়াম কার্বোনেট। এই উপাদানগুলো যথাসম্ভব ভালভাবে মিহি করে নিতে হবে না হলে এটি দাঁতের এনামেল ও মাড়ির ক্ষতি করতে পারে।

ওরেঞ্জ টুথ পাউডার

উপকরণ : সোডা বাইকার্বোনেট ১ কাপ, ভালমত গুঁড়া করা সামুদ্রিক লবণ ২ টেবিল চামচ, শুকনা কমলালেবুর খোসা গুঁড়া ১ টেবিল চামচ, পিপারমেন্ট তেল ৫ ফোঁটা।

প্রণালী : উপরের সব উপকরণ একসঙ্গে ভালমত মেশাতে হবে যতক্ষণ না পুরোপুরি মিশে যায়। এবার একটি এয়ারটাইট কন্টেইনারে সংরক্ষণ করুন।

দারুচিনি টুথ পাউডার

উপকরণ : ক্যালসিয়াম কার্বোনেট ১/২ কাপ, সোডা বাইকার্বোনেট ১/২ কাপ, পিপারমেন্ট তেল ১০ ফোঁটা, দারুচিনি তেল ৫ ফোঁটা, দারুচিনি গুঁড়া ১ টেবিল চামচ।

প্রণালী : উপরের সব শুকনা উপকরণ একটি বাটিতে নিয়ে ভালভাবে মেশান। এরপর ফোঁটা ফোঁটা করে তেল দিয়ে মেশাতে থাকুন যেন দলা বেঁধে না যায়। এরপর একটি এয়ারটাইট কন্টেইনারে সংরক্ষণ করুন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।