২০ জুলাই, ২০১৯ | ৫ শ্রাবণ, ১৪২৬ | ১৫ জিলক্বদ, ১৪৪০


খালেদার সাবেক উপদেষ্টা ইনাম এখন আওয়ামী লী‌গের উপ‌দেষ্ট‌া ‌

আওয়ামী লী‌গের উপ‌দেষ্টা প‌রিষ‌দের সদস্য ম‌নোনীত হ‌য়ে‌ছেন বিএন‌পি থে‌কে আওয়ামী লী‌গে যোগ দেয়া ইনাম আহমেদ চৌধুরী। রোববার রা‌তে দ‌লের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষ‌রিত এক বিজ্ঞপ্তি‌তে এমন তথ্য জানা‌নো হয়।

বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বিগত ২২ ও ২৩ অক্টোবর ২০১৬ অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিল কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ইনাম আহমেদ চৌধুরীকে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করেছেন।

সাবেক রাষ্ট্রদূত ও সচিব ইনাম আহমেদ চৌধুরী আগে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য ও ভাইস চেয়ারম্যান ছিলেন। ইনাম আহমদ চৌধুরীর গ্রামের বাড়ি সিলেটে। তার বাবা প্রখ্যাত প্রশাসক এবং ক্রীড়া সংগঠক মরহুম গিয়াসউদ্দিন আহমদ চৌধুরী এবং মা রফিকুনন্নেছা খাতুন চৌধুরী।

তার শিক্ষাজীবন শুরু হয় শিলংয়ে, বর্তমান ভারতের মেঘালয়ে। তার উচ্চতর শিক্ষা ঘটে ঢাকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, আইন ও জনপ্রশাসন বিষয়ে। ১৯৬০ সালে তিনি চাকরিতে যোগদান করেন, পরে তিনি বিভিন্ন মন্ত্রণালয়ের সর্বোচ্চ পদ সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। কূটনীতিক হিসেবেও তিনি দীর্ঘকাল দায়িত্ব সম্পাদন করেন। লন্ডনের ইকোনমিক মিনিস্টার ও জাতিসংঘের ব্যাংককস্থ এসকাপের সচিব ছিলেন। তিনি এমওর প্রেসিডেন্ট নির্বাচিত হন, জেদ্দাস্থ ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্টও ছিলেন। দীর্ঘকাল ঢাকাবাসীর পৃষ্ঠপোষক ও ইকপ্যাক্টের ট্রাস্টি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সংস্কৃতি সংসদের প্রেসিডেন্ট ছিলেন পঞ্চাশের দশকে। ১৯৫২-৫৩ সালে ঢাকা কলেজ ছাত্র সংসদের জেনারেল সেক্রেটারি থাকাকালে রাষ্ট্রভাষা আন্দোলনে অংশগ্রহণ করেন এবং কলেজে শহীদ মিনার স্থাপনের জন্য কলেজ থেকে বহিষ্কৃত হন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।