২১ জুলাই, ২০১৯ | ৬ শ্রাবণ, ১৪২৬ | ১৭ জিলক্বদ, ১৪৪০


সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৫৪৪

সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় রুশ বিমান হামলায় গত দুই মাসে কমপক্ষে ৫৪৪ জন বেসামরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরো ২ হাজারের বেশি মানুষ। শনিবার মানবাধিকার গোষ্ঠী ও উদ্ধারকারী দলের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আরব নিউজ।

গত ২৬ এপ্রিল থেকে বিদ্রোহী অধিকৃত ইদলিব প্রদেশ ও সংলগ্ন হামা প্রদেশের কয়েকটি অংশে বড় ধরনের অভিযান শুরু করে সিরিয়ার সেনাবাহিনী। এ সময়ই রাশিয়ার যুদ্ধবিমানগুলো সিরীয় সেনাবাহিনীতে যোগ দেয়। গত গ্রীষ্মকালের পর থেকে এটিই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তার শত্রুদের মধ্যে শুরু হওয়া সবচেয়ে বড় লড়াই।

এই লড়াই সম্পর্কে পর্যবেক্ষণকারী দল দ্য সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস (এসএনএইচআর) জানায়, রাশিয়ার যুদ্ধবিমান ও সিরিয়ার সেনাবাহিনীর চালানো কয়েক শ হামলায় ১৩০ শিশুসহ ৫৪৪ বেসামরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরো ২১১৭ জন।

এসএনএইচআরের চেয়ারম্যান ফাদেল আবদুল ঘানি অভিযোগ করে বলেন, রাশিয়ার সামরিক বাহিনী ও তাদের সিরীয় মিত্ররা ইচ্ছে করেই বেসামরিক লোকজনের ওপর হামলা চালিয়েছে। শুধু তাই নয়, তারা রেকর্ডসংখ্যক মেডিকেল স্থাপনার ওপর বোমা ফেলেছে।

তবে দামেস্কের সামরিক বাহিনী ও তাদের মিত্র শক্তি রাশিয়া সিরিয়ায় নির্বিচারে বেসামরিক এলাকায় ক্লাস্টার ও বোমা হামলার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। সূত্র: আরব নিইজ

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।