১৯ আগস্ট, ২০১৯ | ৪ ভাদ্র, ১৪২৬ | ১৭ জিলহজ্জ, ১৪৪০


ঈদগাহ আদর্শ উচ্চবিদ্যালয় কেন্দ্র

আঙ্গুলবিহীন হাতেই পিএসসি পরীক্ষা দিচ্ছে প্রতিবন্ধী আরিফ

হুমায়ুন ছিদ্দিকী
received_1036272723165191বর্ধিত চামড়ায় ঢেকে গেছে দুই হাত। দুই পা, মাথা আর পুরো শরীর কঠিন চর্মরোগে আক্রান্ত। হাঁটাচলার শক্তিও নেই। তবুও পিতামাতার অদম্য উৎসাহে আঙ্গুলবিহীন দুইহাতের কব্জি দিয়েই পিএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে প্রতিবন্ধী অথচ মেধাবী ছাত্র মো. আরিফুল ইসলাম। আরিফ সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নের দক্ষিণ লরাবাগ জমিরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র। মা দিলদার বেগমের কোলে চড়েই পরীক্ষা দিতে এসেছে ঈদগাহ আদর্শ উচ্চবিদ্যালয় কেন্দ্রে।
২০ নভেম্বর দেশব্যাপী শুরু হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় কক্সবাজার সদর- ৬ ঈদগাহ আদর্শ উচ্চবিদ্যালয় কেন্দ্রে একমাত্র প্রতিবন্ধী পরীক্ষার্থী আরিফ। তার পরীক্ষা রোল নং-২০৯১। কেন্দ্রপ্রধান মো. শাহ আলম জানান, বৃহত্তর ঈদগাঁর ২টি ইবতেদায়ী মাদ্রাসাসহ ১৩টি প্রতিষ্ঠানের ৫৮৮ জন শিক্ষার্থী এই কেন্দ্রে পিএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এই কেন্দ্রে একমাত্র প্রতিবন্ধী পরীক্ষার্থী হিসেবে আরিফের জন্য সবধরণের সুবিধা নিশ্চিত করা হয়েছে। উক্ত কেন্দ্রে প্রথম দিনের পরীক্ষায় ৩২ জন ছাত্র অনুপস্থিত রয়েছে।
এদিকে সংবাদ পাওয়ার পর প্রতিবন্ধী আরিফকে দেখতে যান জালালাবাদ ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও বে-বেঙ্গলনিউজ ডটকমের সম্পাদক প্রকাশক, যুবলীগ নেতা ওসমান সরওয়ার ডিপো। বিশেষ প্রতিক্রীয়ায় তিনি জানান, দেশের সবধরণের শিশুদের জন্য শিক্ষার যে অবারিত সুযোগ ও নিশ্চয়তা বর্তমান সরকার সুনিশ্চিত করেছে- প্রতিবন্ধী আরিফের পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ তারই উজ্জল স্মারক। প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত সময় প্রদান ছাড়াও উত্তরপত্র মূল্যায়নে বিশেষ সুবিধা নিশ্চিত করার জন্য তিনি জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের বিশেষ ব্যবস্থার দাবি জানান। আরিফের মায়ের হাতে প্রাথমিক সহায়তা তুলে দিয়ে তিনি আরিফের চিকিৎসা সহায়তায় সরকারী বেসরকারি ও বিবেকবান মানুষদের এগিয়ে আসার আহ্বান জানান।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :