১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ৪ আশ্বিন, ১৪২৬ | ১৯ মুহাররম, ১৪৪১


বিবিএন শিরোনাম
  ●  ৯ থেকে ৩০ অক্টোবর উপকূলে মাছ ধরা নিষিদ্ধ   ●  রোহিঙ্গাদের পাসপোর্টে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী   ●  জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ   ●  টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গাসহ নিহত ৩   ●  টেকনাফে জন্ম নিবন্ধন সনদ জালিয়াতির অভিযোগে উদ্যোক্তা সহ আটক ২   ●  পেকুয়ায় ভাড়া বাসা থেকে গৃহবধূর লাশ উদ্ধার   ●  চকরিয়ায় বন্ধুর ছোটবোনকে ধর্ষণ, যুবক গ্রেফতার   ●  ৩৬ ঘন্টায় বিশ্বজুড়ে ছড়াতে পারে ফ্লু, মারা যেতে পারে ৮ কোটি মানুষ   ●  ঈদগাঁওতে সড়ক ও জনপথ বিভাগের শত কোটি টাকার জমি দখল করে স্থাপনা   ●  টেকনাফে ২১০ টি মিয়ানমারের সীমকার্ড সহ ৩ রোহিঙ্গা আটক

গণহত্যার অভিপ্রায়ে রাখাইনে যৌন সহিংসতা: জাতিসংঘ

রোহিঙ্গাদের জাতিগত নির্মূলে গণহত্যার অভিপ্রায় থেকেই মিয়ানমারের সেনবাহিনী রাখাইনে রোহিঙ্গা নারী এবং শিশুদের ওপর যৌন সহিংসতা চালিয়েছে। বৃহস্পতিবার প্রকাশিত জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে এমন তথ্য উঠেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

২০১৭ সালের আগস্টে তল্লাশি চৌকিতে হামলার অভিযোগ তুলে রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালায় মিয়ানমারের সেনাবাহিনী। এরপর একে একে পালিয়ে বাংলাদেশে আসতে থাকেন রোহিঙ্গারা।

ওই বছরই জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল বিভিন্ন দেশের তদন্ত কর্মকর্তাদের নিয়ে একটি স্বাধীন তদন্ত দল গঠন করে। এ তদন্ত দলের প্রতিবেদনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের চিত্রের বর্ণনা পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘শত শত রোহিঙ্গা নারী ও মেয়ে ধর্ষণের শিকার হয়েছে। ৮০ শতাংশ ধষর্ণের ঘটনাই ইচ্ছা করে ঘটানো হয়েছে। গণধর্ষণের ৮২ শতাংশের জন্যই দায়ী মিয়ানমার সেনাবাহিনী।’

এতে আরও বলা হয়, রাখাইনে নারী ও মেয়েদের ওপর যৌন সহিংসতা শুরু হয় ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে। মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠিকে ধ্বংস করতে সেখানে গণধর্ষণ চালায়।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :