১৮ সেপ্টেম্বর, ২০১৯ | ৩ আশ্বিন, ১৪২৬ | ১৭ মুহাররম, ১৪৪১


বিবিএন শিরোনাম

জেলাব্যাপী বর্ণাঢ্য উন্নয়ন মেলার উদ্বোধন

বিবিএন ডেস্ক:
কক্সবাজারে জমকালো আয়োজনে শুরু হয়েছে তিনদিন ব্যাপী ‘উন্নয়ন মেলা’। ‘উন্নয়নের গণতন্ত্র- শেখ হাসিনার মূলমন্ত্র’ শ্লোগানে জেলা প্রশাসনের উদ্যোগে পাবলিক হলের শহীদ দৌলত ময়দানে বেলা ৪টায় মেলার উদ্বোধন করেন সংরক্ষিত আসনের নারী সাংসদ জাপা নেত্রী খোরশেদ আরা হক।

জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে উদ্বোধনীতে জেলা আ’লীগ সভাপতি অ্যাড. সিরাজুল মোস্তফা, মহেশখালী-কুতুদিয়ার সাংসদ আশেক উল্লাহ রফিক, অতিরিক্ত পুলিশ সুপার গোলাম কুদ্দুস, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ও মহিলা আ’লীগ সভাপ্রধান কানিজ ফাতেমা, সিভিল সার্জন ও বিএমএ সভাপতি ডা. পু চ নু, এডিসি (শিক্ষা) সাইফুল ইসলাম, এডিসি (রাজস্ব) আনোয়ার নাসের, সদর উপজেলা চেয়ারম্যান জি এম রহিম উল্লাহসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এর আগে মেলা উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালী জেলা প্রশাসক কার্যালয় থেকে বের হয়ে প্রধানসগড়ক প্রদক্ষিণ করে মেলাস্থলে এসে শেষ হয়।

মেলায় জেলা প্রশাসন, উপজেলা ভূমি অফিস, জেলা পুলিশ, স্বাস্থ্য বিভাগ, বিদ্যুৎ বিভাগ, পল্লী বিদ্যুৎ সমিতি, বিআরটিএ, পরিবেশ অধিদপ্তর, বনবিভাগ, আয়কর বিভাগ, কাস্টমস বিভাগ, আবহাওয়া অফিস, আঞ্চলিক পাসপোর্ট অফিস, জেলা মৎস্য অফিস, সড়ক বিভাগ, প্রাণি সম্পদ বিভাগ, বিসিক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ সেনাবাহিনী এবং বিভিন্ন এনজিও সংস্থা অংশ নিয়েছে। এসব বিভাগ সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রদর্শনসহ সরাসরি নানান নাগরিক সেবা প্রদান করবে।

মেলা উপলক্ষ্যে শহীদ দৌলত ময়দান ও পৌরসভার সামনের সড়কটি বর্ণিল সাজে সাজানো হয়েছে। রিপোর্ট লেখা পর্যন্ত (বিকাল ৫টা) মেলা উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখছিলেন অতিথিরা।

কুতুবদিয়া :
সোমবার (৯ জানুয়ারী) থেকে দেশের সকল উপজেলা ও জেলা শহরের ন্যয় কুতুবদিয়ায় ও শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘উন্নয়ন মেলা ২০১৭’। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ অর্জনে সরকারের উন্নয়ন কার্যক্রমের সফলগাঁথা জনগনের সামনে তুলে ধরাই এ মেলার লক্ষ্য। মেলায় এবারের শ্লোগান হচ্ছে ‘উন্নয়নের জন্য গনতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’।

উপজেলা পরিষদ চত্বরে (বড়ঘোপ মাদ্রাসা প্রাঙ্গন) অনুষ্টেয় তিনদিন ব্যাপী এই মেলায় সরকারি – বেসরকারি প্রতিষ্টানের সেবা স্টল সহ মোট ৩০টি স্টল রয়েছে।
বিকাল তিন টায় মেলার উদ্বোধন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালেহীন তানভীর গাজী। এতে উত্তর ধুরুং ইউপি‘র চেয়ারম্যান আ স ম শাহরিয়ার চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রজব আলী, ইসলামিক ফাউন্ডেশন কুতুবদিয়া উপজেলা শাখার মডেল কেয়ার টেকার মুহাম্মদ শামসুল ইসলামসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

রামু :
দেশের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরার লক্ষে কক্সবাজার রামুতে প্রশাসনের উদ্যোগে ৩দিন ব্যাপি উন্নয়ন মেলা ২০১৭ সোমবার শুরু হয়েছে। এছাড়া রামুতে সাংসদ সাইমুম সরওয়ার কমল ও উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলমের নেতৃত্বে বর্তমান সরকারের রামুর নানামুখি উন্নয়নের চিত্রও প্রদর্শন করা হয় এ মেলায়।
৩ দিন ব্যাপি এই উন্নয়ন মেলা চলবে ৯ থেকে ১১ জানুয়ারী। রামু কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এই মেলার আয়োজন করা হয়েছে।
এদিকে মেলা উপলক্ষে সকাল ১১ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলমের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বর মেলা প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।
শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন এই মূল মন্ত্রকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণে সামনে এই মেলায় উপস্থাপন করা হয়।
রামু উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহা জাহান আলীর সভাপতিত্বে ৩ দিন ব্যাপি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসাবে ছিলেন কক্সবাজার সদর-রামু আসনের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খোরশেদ আরা হক, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজুল আলম, ভাইস চেয়ারম্যান আলী হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন, রামু উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ নিকারুজ্জামান, রামু থানার অফিসার ইনচার্জ প্রভাত চন্দ্র ধর, রামু উপজেলা চেয়ারম্যান সমিতির সভাপতি নুরুল ইসলাম সিকদার, এল.জি.ইডি প্রকৌশলী মাসুম আল মামুন, রামু স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আবদুল মান্নান, ফতেখাঁরকুল ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম, গর্জনিয়া চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, জোয়ারিয়ানালা চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমদ প্রিন্স, রাজারকুল চেয়ারম্যান মুফিজুর রহমান, রামু উপজেলা কৃষি অফিসার আবু মাসুদ সিদ্দিকী, যুব উন্নয়ন কর্মকর্তা মাহবুবুর রহমান চৌধুরী, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. রূপেন চাকমা, মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন ইসলাম, জন-স্বাস্থ্য প্রকৌশলী মাহাবুব আবছার, সমাজ সেবা কর্মকর্তা বিল্লাল হোসেন খন্দকার, সমবায় কর্মকর্তা সেলিম উল্লাহ, রামু উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি তপন মল্লিক, ফতেখাঁরকুল ইউনিয়ন ভূমি তহসিলদার কাশেম, ইসলামিক ফাউন্ডেশানের সুপার ভাইজার সাইফুদ্দিন খালেদসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ,বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা, ছাত্রছাত্রীসহ উপজেলার বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অধ্যাপক নিলোৎপল বড়–য়া।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধিনে বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষনার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে- একটি বাড়ী একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচী, নারী ক্ষমতায়ন কর্মসূচী, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচী, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ। মেলায় এ বিষয় গুলোর উপর বিশেষ প্রদশর্নীর আয়োজন করা হয়। প্রথমদিন জমে উঠেছে উন্নয়ন মেলা। ঘুরে ঘুরে স্টেল দেখছে দর্শনার্থীরা।

চকরিয়া:

“উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র” এ স্লোগানকে সামনে রেখে চকরিয়ায় উপজেলা প্রশাসন চত্ত্বর হতে বের হয়েছে তিন দিনব্যাপি উন্নয়ন মেলার বর্ণাঢ্য র‌্যালি।

সোমবার সকাল ১১টায় উপজেলা চেয়ারম্যান জাফর আলম ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপি উন্নয়ন মেলার উদ্বোধন স্থল পৌর কমিউনিটি সেন্টার মাঠে মিলিত হয়।

এসময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ, নারী ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, চকরিয়া থানার ওসি জহিরুল ইসলাম খাঁন, উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা মোহাম্মদ আবদুস সালাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, জেলা পরিষদ সদস্য জাহেদুল ইসলাম লিটু, জেলা আওয়ামী লীগের সদস্য আমিনুর রশিদ দুলাল এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দসহ উপজেলার বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মহেশখালী:

উন্নয়নের গণতন্ত্র,শেখ হাসিনার মূলমন্ত্র- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে মহেশখালী উপজেলায় উন্নয়ন মেলা ২০১৭ খ্রি: অনুষ্ঠিত হয়েছে। ৯জানুয়ারি সকাল ১০টার সময় উপজেলা চত¦র থেকে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিতহয়। র‌্যালীটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা প্রাঙ্গনে এসে মিলিত হয়ে; র‌্যালীত্তোর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহেশখালী উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল কালাম এর সভাপতিত্বে অনুষ্ঠিতউন্নয়ন মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী-কুতুবদিয়ার সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক,মহেশখালী উপজেলার সহকারী কমিশনার ভুমি বিভীষণ কান্তি দাশ, মহেশখালী থানার অফিসার ইনচার্জ বাবুল চন্দ্র বনিক, জেলা আওয়ামীলীগের নেতা ডা: নুরুল আমিন,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম, জেলা পরিষদের নবনির্বাচিত মহিলা সদস্য মোশারেফা জান্নাত, উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা ছাবেদুল হক, সমবায় অফিসার গোলাম মাসুদ কুতুবী, কৃষি অফিসার শামশুল আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল আলম সাকিব, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো:ফজলুল করিম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ শহীদ উল্লাহ, মাতারবাড়ীর চেয়ারম্যান মোহাম্মদ উল্লাহ, ধলঘাটার চেয়ারম্যান কামরুল হাসান, কালামারছড়ার প্যানেল চেয়ারম্যান আবুল কালাম, হোয়ানকের চেয়ারম্যান মোস্তফা কামাল, বড় মহেশখালীর প্যানেল চেয়ারম্যান দলিলুর রহমান, কুতুবজোমের চেয়ারম্যান মোশারফ হোসেন খোকন, ছোট মহেশখালীর জিহাদ বিন আলী, শাপলাপুরের চেয়ারম্যান নুরুল হক, সাবেক গোরকঘাটা ইউপির চেয়ারম্যান শামশুল আলম, উপজেলা আওয়ামীলীগের নেতা রুহুল আমিন,মহেশখালী প্রেসক্লাবের সভাপতি হারুনর রশিদ, সাধারণ সম্পাদক আবুল বশর পারভেজ, সাবেক ছাত্র নেতা শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ এর সভাপতি এম আব্দুল হাকিম, সাবেক ছাত্র নেতা প্রভাষক এহেছানুল করিম,উপজেলা ছাত্রলীগের যুগ্ন আহবায়ক হালিমুর রশিদ, মোবারেক হোসেন বারেক, এছাড়াও আওয়ামীলীগ ,যুবলীগ ,ছাত্র লীগ ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। উপজেলার বিভিন্ন মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্ররা উপস্থিত ছিলেন ।

উন্নয়ন মেলায় অর্ধশতাধিক ষ্টল বসে। স্টলগুলো হল- মহেশখালী উপজেলা প্রশাসন, উপজেলা ভুমি অফিস, উপজেলা প্রকল্প বাস্তবায়নক কার্যালয়, উপজেলা প্রকৌশলীর কার্য়ালয়, মাধ্যমিক শিক্ষা অফিস, প্রাথমিক শিক্ষা অফিস, সমাজ সেবা অধিদপ্তর, মহেশখালী জোনাল অফিস, পরিবার পরিকল্পনা , নির্বাচন অফিস, ইসলামী ফাএন্ডশন, ফারইষ্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স (বীমা), উপজেলা হিসাব রক্ষণ এর অফিস, উপকুলীয় বন বিভাগ- মহেশখালী, উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, প্রাণী সম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জন স্বাস্থ্য প্রকৌশলীর কার্যালয়, যুব উন্নয়ন এর কার্যালয়, উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্্র ,একটি বাড়ি একটি খামার প্রকল্প, সমবায় অধিদপ্তরের কার্যালয়,মহেশখালী পৌরসভা, মাতারবাড়ী ইউপি, শাপলাপুর ইউপি, ছোট মহেশখালী ইউপি,কুতুবজোম ইউপি, কালারমারছড়া ইউপি, হোয়ানক ইউপি, মহেশখালী উপজেলার নারী উন্নয়ন ফোরাম সহ আরো অনেকেই ষ্টল বসিয়ে তাদের সেবা সম্পর্কে জানান দেয় সাধারণ জনগণ কে।

প্রধান অতিথি সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক উন্নয়ন মেলার বিভিন্ন ষ্টল পরিদর্শন করেন- এসময় সমবায় অধিদপ্তর এর রেজি:ভুক্ত উপকুলীয় সমবায় সমিতির সদস্য – প্রতিবন্ধিদের কাছ থেকে ৩ হাজার টাকা দামের একটি নকশীকাতা ক্রয় করেন। এই মহানুভবতা দেখে প্রতিবন্ধিরা খুশিতে আত্মহারা।

উখিয়া: 

উপজেলা প্রশাসনের উদ্যোগে  সোমবার থেকে মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ৩ দিন ব্যাপী শুরু হয়েছে উন্নয়ন মেলা। এ উপলক্ষে গতকাল সোমবার দুপুরে উপজেলা কার্যালয় থেকে একটি র‌্যালি উখিয়া সদর ষ্টেশনে এসে শেষ হয়। এর পর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্টিত উন্নয়ন মেলা ফিতা কেটে উদ্ধোধন করা হয়। র‌্যালীত্তোর আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন, উখিয়া থানার ওসি মোঃ আবুল খায়ের, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, মাধ্যামিক শিক্ষা অফিসার রায়হানুল ইসলাম মিঞা, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার ধর, উপজেলা মৎস্য কর্মকর্তা কে এম শাহরিয়ার নজরুল, সমবায় কর্মকর্তা কবির আহম্মদ প্রমূখ।

সিবিএন:

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :