২১ অক্টোবর, ২০১৯ | ৫ কার্তিক, ১৪২৬ | ২১ সফর, ১৪৪১


বিবিএন শিরোনাম

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক মারা গেছেন

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক ৮৬ বছর বয়সে মারা গেছেন। তিনি দুই দফায় দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

গত কয়েক বছর ধরে স্মৃতি হারানোর সমস্যায় ভুগছিলেন জ্যাক শিরাক। প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে ২০০৫ ও ২০১৪ সালে দুই দফায় স্ট্রোক করেছিলেন তিনি। এর পর থেকেই স্মৃতি হারানোর সমস্যা দেখা দেয় বলে ধারণা করা হয়।

বৃহস্পতিবার জ্যাক শিরাকের মৃত্যুর ঘোষণা দেন তার জামাতা ফেডেরিক সালাত বারুয়াক্স। ফরাসি বার্তা সংস্থা এফপিকে তিনি জানান, আজ পরিবারের সদস্যদের উপস্থিতিতে শান্তিতে মৃত্যুবরণ করেন জ্যাক শিরাক।

১৯৩২ সালের ২৯ নভেম্বর জন্মগ্রহণ করেন জ্যাক শিরাক। পড়াশোনা শেষ করে একজন উচ্চপদস্থ সরকারি কর্মচারি হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। এরপর রাজনীতিতে যোগ দিয়ে ক্ষমতার শীর্ষে আরোহন করেন। প্রথমবার ১৯৯৫ সালে এবং দ্বিতীয়বার ২০০২ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ২০০৭ সাল পর্যন্ত টানা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। এর আগে প্রায় ১৮ বছর রাজধানী প্যারিসের মেয়রের দায়িত্বও সামলেছেন তিনি। ফ্রান্সের কৃষিমন্ত্রী, প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি।

দুই মেয়াদে দায়িত্ব পালন করা এই প্রেসিডেন্টের আমলেই ফ্রান্সে চালু হয়েছে ইউরোপের একক মুদ্রা ইউরো। তার সময়ে আরও এক সংস্কারের অংশ হিসেবে প্রেসিডেন্টের মেয়াদ সাত বছর থেকে কমিয়ে পাঁচ বছর করা হয়। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের ইরাক আগ্রাসনের প্রকাশ্য বিরোধিতা করে আন্তর্জাতিক রাজনীতিতে তিনি স্মরণীয় হয়ে আছেন বলে মনে করেন অনেকে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :