২৩ সেপ্টেম্বর, ২০১৯ | ৮ আশ্বিন, ১৪২৬ | ২৩ মুহাররম, ১৪৪১


বিবিএন শিরোনাম
  ●  কক্সবাজারের চেহারা পাল্টে যাবে: ওবায়দুল কাদের   ●  জাতিসংঘের সাধারণ সভায় যোগ দিতে নিউ ইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী   ●  পাকিস্তানে ভয়াবহ দুর্ঘটনায় নিহত ২৬   ●  সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের মাধ্যমে কংক্রিটের ব্লক দিয়ে স্থায়ী বাঁধ নির্মাণ করতে হবে   ●  ঈদগাঁওতে টমটম চালককে হত্যাঃ প্রতিবাদে শ্রমিকলীগের মানববন্ধন   ●  ঈদগাঁওতে সন্ত্রাসীদের হাতে নিহত যুবকের লাশ পরিবারের কাছে হস্তান্তরঃ পৃথক দুই মামলা   ●  রোহিঙ্গা ইস্যুতে বিশৃঙ্খলা সৃষ্টি না করে সরকারের পাশে থাকুন   ●  উখিয়া মাদক কারবারির বাড়ির মাল ক্রোক   ●  টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত   ●  ঈদগাঁওতে টমটম চালককে গুলি করে হত্যাঃ অস্ত্রসহ সাবেক সেনা কর্মকর্তার পুত্র ঘাতক আটক 

বছরে সড়ক দুর্ঘটনায় মারা যায় ৪ হাজার মানুষ

বে-বেঙ্গল ডেস্ক

সরকারি হিসাব মতে, সড়ক দুর্ঘটনায় বছরে চার হাজার মানুষ মারা যায়। দুর্ঘটনাজনিত কারণে প্রতিবছর ক্ষয়ক্ষতি হয় পাঁচ হাজার কোটি টাকার। যা মোট দেশজ উৎ‍পাদনের (জিডিপি) ১ থেকে ৩ শতাংশ।

শনিবার (৮ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে একটি অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়। সড়ক দুর্ঘটনা রোধে গঠিত সংগঠনগুলোর নতুন জোট ‘শ্রোতা’র আত্মপ্রকাশ  উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শ্রোতার আহ্বায়ক কমিটির প্রধান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান নতুন এ জোটের আত্মপ্রকাশের ঘোষণা দেন।

‘শ্রোতা’ জোটে রয়েছে হোসেন জিল্লুরের পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি), চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নিরাপদ সড়ক চাই (নিসচা), বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এবং সোসাইটি ফর ইমারজেন্সি মেডিসিন সহ ৬টি সংগঠন। ব্যক্তিপর্যায়ে জোটভুক্ত রয়েছেন কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ ও বাংলাদেশ সড়ক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোকলেছুর রহমান।

হোসেন জিল্লুর রহমান বলেন, সড়ক দুর্ঘটনা রোধে ঐক্যবদ্ধভাবে কাজ করতে ‘শ্রোতা’র আত্মপ্রকাশ। এ জোটের আত্মপ্রকাশকে গুরুত্ববহ ও তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেন সৈয়দ আবুল মকসুদ।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা রোধে সরকারের সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও বিভাগের সমন্বয়ে একটি নির্দিষ্ট কর্তৃপক্ষ বা বিশেষ সংস্থা গড়ার জন্য আন্দোলন করে আসছি দীর্ঘদিন। সরকার কানে নিচ্ছে না। তাই সরকারের ওপর চাপ সৃষ্টি করতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে এই জোট গড়া হয়েছে।

নিসচা চেয়ারম্যান জানান, ২৩ বছরের আন্দোলনের ফলে বেশ কিছু কাজ করেছে সরকার এবং সড়ক দুর্ঘটনা পাঁচ বছর আগের চেয়ে এখন কমেছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :