২২ আগস্ট, ২০১৯ | ৭ ভাদ্র, ১৪২৬ | ২০ জিলহজ্জ, ১৪৪০


বিবিএন শিরোনাম
  ●  টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত   ●  রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে আজ   ●  ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী   ●  মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ৩০ সেনা নিহত   ●  মাতামুহুরী নদী থেকে দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ   ●  চৌফলদন্ডীতে পুলিশের উপর হামলা করে ইয়াবা ব্যবসায়ী ছিনতাই, আহত ২   ●  ঈদগাঁওতে সৌদিয়া পরিবহনের ধাক্কায় বৃদ্ধ নিহত   ●  জালালাবাদ থেকে দুই ইয়াবা ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ   ●  চকরিয়ায় সার্ফারী পার্কে প্রশিক্ষিত হাতির আঘাতে মাহুত নিহত   ●  বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রধান আসামী জিয়াউর রহমানকে ইতিহাস ক্ষমা করেনি-এমপি কমল

মায়ের ডায়াবেটিস থাকলে শিশুরও কি ডায়াবেটিস হয়?

গর্ভাবস্থায় মায়েদের জন্য ডায়াবেটিস ভয়াবহ সমস্যা। গর্ভাবস্থায় মায়ের এই রোগ থাকলে তা শিশুর জন্য ভয়াবহ ক্ষতির কারণ। কারণ মায়ের সঙ্গে সঙ্গে শিশুটিও ঝুঁকির মধ্যে পড়ে।ডায়াবেটিস মানে রক্তের শর্করার আধিক্য। ডায়াবেটিস হলে জীবনযাপনে পরিবর্তন আনতে হবে। যেসব মায়েরা গর্ভকালীন ডায়াবেটিস হয় তাদের অন্য মায়েদের চেয়ে বেশি সর্তক থাকতে হবে।মায়ের আগে থেকেই ডায়াবেটিস থাকলে সন্তান গ্রহণের সময়ও সতর্ক থাকতে হবে। এসব ক্ষেত্রে প্রথম থেকেই চিকিৎসকের তত্ত্বাবধানে থাকতে হবে। এছাড়া প্রসব (ডেলিভারি) অবশ্যই হাসপাতালেই করতে হবে।গর্ভকালীন ডায়াবেটিস থাকলে সেই মায়ের অনাগত শিশু নানা রকম ঝুঁকিতে ভোগে। আসুন জেনে নেই গর্ভকালীন ডায়াবেটিস থাকলে শিশুর যেসব ঝুঁকি বাড়ে।

১.গর্ভপাত হতে পারে।

২.সময়ের আগে শিশু জন্ম নেয়া।

৩. গর্ভে হঠাৎ মৃত্যু।

৪. অতিরিক্ত ওজন নিয়ে জন্ম হওয়া।

৫. জন্মগত নানা জটিলতা।

৬. জন্মের পরপর হঠাৎ শিশুর রক্তে শর্করা কমে যেতে পারে।

৭. খিঁচুনি বা শ্বাসকষ্ট হতে পারে।

৮. সেই শিশু ডায়াবেটিস নিয়ে জন্ম নেবে, তা যথার্থ নয়। পরবর্তী সময়ে বড় হওয়ার পর অন্যদের তুলনায় তার ডায়াবেটিস হওয়ার ঝুঁকি একটু বেশি।

লেখক : জেনারেল প্র্যাকটিশনার, ডাবো মেডিকেল সেন্টার, নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়া।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :