২৩ সেপ্টেম্বর, ২০১৯ | ৮ আশ্বিন, ১৪২৬ | ২২ মুহাররম, ১৪৪১


বিবিএন শিরোনাম
  ●  পাকিস্তানে ভয়াবহ দুর্ঘটনায় নিহত ২৬   ●  সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের মাধ্যমে কংক্রিটের ব্লক দিয়ে স্থায়ী বাঁধ নির্মাণ করতে হবে   ●  ঈদগাঁওতে টমটম চালককে হত্যাঃ প্রতিবাদে শ্রমিকলীগের মানববন্ধন   ●  ঈদগাঁওতে সন্ত্রাসীদের হাতে নিহত যুবকের লাশ পরিবারের কাছে হস্তান্তরঃ পৃথক দুই মামলা   ●  রোহিঙ্গা ইস্যুতে বিশৃঙ্খলা সৃষ্টি না করে সরকারের পাশে থাকুন   ●  উখিয়া মাদক কারবারির বাড়ির মাল ক্রোক   ●  টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত   ●  ঈদগাঁওতে টমটম চালককে গুলি করে হত্যাঃ অস্ত্রসহ সাবেক সেনা কর্মকর্তার পুত্র ঘাতক আটক    ●  চেয়ারম্যান-মেম্বারের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ ‘গুজব’   ●  শেখ হাসিনার অ্যাকশন শুরু, শুদ্ধি অভিযান সারাদেশে চলবে : কক্সবাজারে ওবায়দুল কাদের

আপনি যা জানতে চেয়েছেন

মোবাইলে অটো কল রেকর্ডার ব্যবহার করা কি জায়েজ?

প্রশ্ন : আমরা অনেকেই গুরুত্বপূর্ণ কথা সংরক্ষণের জন্য মোবাইলে অটো কল রেকর্ডার অ্যাপ ব্যবহার করি। কখনো কখনো নিজের নিরাপত্তার জন্য এ ধরনের পদক্ষেপ নিতে হয়। প্রশ্ন হলো, কারো অনুমতি ছাড়া এভাবে তার কথা রেকর্ড করার জন্য মোবাইলে অটো কল রেকর্ডার ব্যবহার করা কতটুকু বৈধ?

উত্তর : মানুষের কিছু কিছু কথা শ্রবণকারীর জন্য আমানত। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, কোনো ব্যক্তি যদি কথা বলার পর এদিক-সেদিক তাকায়, তবে তার এ কথা (শ্রবণকারীর জন্য) আমানত বলে গণ্য। (তিরমিজি, হাদিস : ১৯৫৯) যেহেতু অটো কল রেকর্ডার ব্যবহার করার মাধ্যমে মানুষের এ ধরনের কথাগুলোও বিনা অনুমতিতে সংরক্ষিত হয়ে যায়, তাই এ ধরনের অ্যাপ ব্যবহার না করাই ভালো। তবে কেউ এ রকম কোনো গোপন কথা বলে ফেললে সঙ্গে সঙ্গে ওই রেকর্ডটি মুছে ফেলা উচিত। কেননা আপনার সেটা কারো কাছে প্রকাশ করার ইচ্ছা না থাকলেও কোনোভাবে তা হয়তো প্রকাশ হয়ে যেতে পারে। হাসান বসরি (রহ.) বলেন, ‘তোমার ভাইয়ের গোপন বিষয় কারো কাছে বলাও খেয়ানত।’ (আসসামত, ইবনু আবিদদুনয়া ৪০৪)

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :