১৬ সেপ্টেম্বর, ২০১৯ | ১ আশ্বিন, ১৪২৬ | ১৬ মুহাররম, ১৪৪১


সবার জন্য পর্যটন উন্মুক্ত করার আহ্বান

বে-বেঙ্গল ডেস্কছ

পর্যটন ক্ষেত্রে সবার অংশগ্রহণ নিশ্চিত করতে পর্যটন খাতকে সবার জন্য উন্মুক্ত করার আহ্বান জানিয়েছেনঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য আ আ ম স আরে‌ফিন সি‌দ্দিক।

proshanto-mitro-porjoton২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি চত্বরে এসে পৌঁছালে পর্যটন বর্ষ আয়োজনের আনুষ্ঠা‌নিক উদ্বোধন শেষে তিনি এ আহ্বান জানান।

এর আগে সকাল সাড়ে ৮টায় রাজধানীর মৎস্য ভবন থেকে সরকারি, বেসরকারি বিভিন্ন সংগঠন নিজ নিজ ব্যানার, ফেস্টুন নিয়ে র‌্যালিতে অংশ নেয়।

আরে‌ফিন সি‌দ্দিক বলেন, ‘এবারের প্রতিপাদ্য ‘সবার জন্য পর্যটন’। এরমধ্য দিয়ে ধনী-দ‌রিদ্র সবার জন্য পর্যটন‌ আহ্বান জানান দিচ্ছে।’

পর্যটন নী‌তিমালা সবার কথা চিন্তা করে করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সেই নী‌তিমালা এমনভাবে করতে হবে যেন দ‌রিদ্র হলেও পর্যটনের ক্ষেত্রে তাদের অংশগ্রহণে কোনো বাধা বা প্র‌তিবন্ধকতা না হয়।’

বাংলাদেশ পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী আখতারুজ্জামান খান ক‌বির বলেন, ‘সম্প্রতি কিছু ঘটনায়অন্যান্য খাতের মতো পর্যটন খাতেও কিছুটা ঝাঁকু‌নি খেয়েছে। সেই ঝাঁকু‌নি পুরোপু‌রি মোকাবেলা করতে সক্ষম হয়ে‌ছি।’

সবাই একসঙ্গে থাকলে পর্যটনের সব চ্যালেঞ্জ মোকাবেলা করে এ খাতকে এ‌গিয়ে নেওয়া সম্ভব বলেও আশা প্রকাশ করেন তিনি।

জনসাধারণের মধ্যে পর্যটন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছরের মত এ বছরও জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা UNWTO এর উদ্যোগে বিশ্বব্যাপি এই দিনটিকে ‘ বিশ্ব পর্যটন দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। সেই সাথে বাংলাদেশেও আজ পালিত হচ্ছে দিবসটি।

এবার বিশ্ব পর্যটন দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘সকলের জন্য পর্যটন : সার্বজনীন পর্যটনের অভিগম্যতা’। এবারের প্রতিপাদ্যে, পর্যটন কর্মকাণ্ডে নারী, পুরুষ, বয়স্ক, যুবা, শিশু, সচ্ছল, অসচ্ছল, প্রতিবন্ধী সকলশ্রেণির মানুষের অংশগ্রহণের বিষয়টি গুরুত্ব পেয়েছে।

এ বছর বিশ্ব পর্যটন দিবস বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্ব বহন করছে কারণ বাংলাদেশে ২০১৬ সাল ‘পর্যটন বর্ষ’ হিসেবে পালন করা হচ্ছে। পর্যটন ক্ষেত্রে অপার সম্ভাবনাময় বাংলাদেশের পর্যটন আকর্ষণীয় কেন্দ্রগুলো দেশ-বিদেশের সকল শ্রেণির মানুষের নিকট তুলে ধরতে বাংলাদেশ সরকার বিভিন্ন নীতিমালা প্রণয়ন করেছে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :

error: Content is protected !!