২২ আগস্ট, ২০১৯ | ৭ ভাদ্র, ১৪২৬ | ২০ জিলহজ্জ, ১৪৪০


বিবিএন শিরোনাম
  ●  ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী   ●  মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ৩০ সেনা নিহত   ●  মাতামুহুরী নদী থেকে দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ   ●  চৌফলদন্ডীতে পুলিশের উপর হামলা করে ইয়াবা ব্যবসায়ী ছিনতাই, আহত ২   ●  ঈদগাঁওতে সৌদিয়া পরিবহনের ধাক্কায় বৃদ্ধ নিহত   ●  জালালাবাদ থেকে দুই ইয়াবা ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ   ●  চকরিয়ায় সার্ফারী পার্কে প্রশিক্ষিত হাতির আঘাতে মাহুত নিহত   ●  বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রধান আসামী জিয়াউর রহমানকে ইতিহাস ক্ষমা করেনি-এমপি কমল   ●  আজ ভয়াল একুশে আগস্ট   ●  পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী!

সুন্দরবন নিয়ে ফেসবুকে আলোচিত ছবিটি

বে-বেঙ্গল ডেস্কছ

sundorbon-2দফায় দফায় প্রতিবাদ, প্রতিরোধ করার চেষ্টা করেও কোনো কাজ হচ্ছে না। কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চূড়ান্ত নকশা প্রণয়ন সরকার ইতোমধ্যেই করে ফেলেছে। তবে সুন্দরবনঘেঁষা রামপালে প্রকল্প নির্মাণে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে বলে দাবি করেছেন পরিবেশবাদী ও অর্থনীতিবিদরা।

রাজপথে আন্দোলনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকেও আন্দোলনকারীরা বেছে নিয়েছে প্রতিবাদের একটি শক্তিশালী প্ল্যাটফর্ম হিসেবে। আন্দোলনের তেমনি একটি ছবি ফেসবুকে সরব এখন।

ছবিটিতে এক বানর পরিবারের বাবা ও ছেলের মধ্যে কৃত্রিম কথোপকথনের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে সুন্দরবনের আর্তনাদ। ছবিটিতে ফটোশপের মাধ্যমে কৃত্রিমভাবে তুলে ধরা হয়েছে এই কথোপকথন।

সেখানে বানর শাবকটি বলছে, ‘কিসের কাগজ এটা বাজান?’

জবাবে বাবার, ‘সুন্দরবন ছাড়ার নোটিস।’

মাত্র ১৫ শতাংশ বিনিয়োগ করবে পার্শ্ববর্তী বন্ধু রাষ্ট্র ভারত। তবে মালিকানায় থাকবে বরাবর হিস্যা। ভারতীয় ন্যাশনাল থারমাল পাওয়ার করপোরেশন (এনটিপিসি) ৫০ শতাংশ মালিকানা পাবে এবং বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি) ওই কোম্পানি থেকে বিদ্যুৎ কিনতে হবে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।





আপনার মতামত লিখুন :